Register here to ask any question

Frequently asked questions (FAQ)

No Question
1

 

 

 

“আইসিটি ফর এসএমই’স” শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম এসএমই ফাউন্ডেশনের আইসিটি উইং-এর একটি নিয়মিত কার্যক্রম। এই প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে এসএমই উদ্যোক্তাদের ব্যবসাক্ষেত্রে আইসিটি ব্যবহারে উদ্বুদ্ধ করা হয়। এসএমই উদ্যোক্তাদের এবং এ্যাসোসিয়েশনের চাহিদার প্রেক্ষিতে ইতিমধ্যে ঢাকা সহ কয়েকটি বিভাগীয় শহরে এই কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

প্রচলিত ব্যবসা প্রচার পদ্ধতির পাশাপাশি ই-কমার্সের সুবিধা সম্পর্কে এসএমইদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সোস্যাল নেটওয়ার্কিং (ফেসবুক, টুইটার ইত্যাদি), মোবাইল মার্কেটিং ও এসএমএস মার্কেটিং এর মাধ্যমে ব্যবসার প্রচার এবং প্রসারের ধারণা প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশন ‘ই-মার্কেটিং ফর এসএমই প্রোডাক্টস’ শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করেছে।

এসএমই ফাউন্ডেশনের আইসিটি উইং প্রতিটি প্রশিক্ষণের বিজ্ঞাপন জাতীয় ও স্থানীয় (বিভাগীয় ও স্থানীয় প্রশিক্ষণের ক্ষেত্রে) পত্রিকায় প্রকাশ করে। এছাড়াও বিভিন্ন এ্যাসোসিয়েশনকে পত্র মারফত অবহিত করে প্রশিক্ষণার্থী আহ্বান করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহনের জন্য ফাউন্ডেশনের নির্ধারিত আবেদনপত্রে আবেদন করতে হয়। প্রাপ্ত আবেদনপত্র ফাউন্ডেশনের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কমিটি দ্বারা যাচাই বাছাই-এর পর প্রার্থীতা চুড়ান্ত করা হয়।

 

 

 

2

 

 

 

এসএমই এ্যাসোসিয়েশনসমূহের আইসিটি দক্ষতা বৃদ্ধি ও সেবা প্রদানে দ্রুততা ও উৎকর্ষতা বৃদ্ধির জন্য এসএমই ফাউন্ডেশন কর্তৃক গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে ইতিমধ্যে কয়েকটি এসএমই এ্যাসোসিয়েশনে হার্ডওয়্যার প্রদান করা হয়েছে। এছাড়াও ইতিমধ্যে আইসিটি উইং থেকে লাইট ইঞ্জিনিয়ারিং, প্লাস্টিক ও ইলেকট্রিক্যাল খাতের এ্যাসোসিয়েশন সমূহের ওয়েব সাইট উন্নয়ন করে দেয়া হয়েছে। পরবর্তী পদক্ষেপ হিসেবে এ্যাসোসিয়েশনের দাপ্তরিক কর্মকর্তাদের আইসিটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, ওয়েব-সাইট উন্নয়ন সহ অফিস অটোমেশনের জন্য প্রয়োজনীয় কারিগরী ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হবে।

 

 

 

3

এসএমই ফাউন্ডেশন আইসিটি উইং-এর মাধ্যমে এসএমই উদ্যোক্তাদের আইসিটি দক্ষতা বৃদ্ধি, সচেতনতা বৃদ্ধি, ই-মার্কেটিং সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি, কারিগরী বিষয়ে ধারণা প্রদান ইত্যাদি বিষয়ে বিভিন্ন সময়ে ঢাকায় এবং ঢাকার বাইরে প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করে থাকে। প্রচলিত ব্যবসা প্রচার পদ্ধতির পাশাপাশি ই-কমার্সের সুবিধা সম্পর্কে এসএমইদের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং সোস্যাল নেটওয়ার্কিং (ফেসবুক, টুইটার ইত্যাদি), মোবাইল মার্কেটিং ও এসএমএস মার্কেটিং এর মাধ্যমে ব্যবসার প্রচার এবং প্রসারের ধারণা প্রদানের জন্য এসএমই ফাউন্ডেশন ‘ই-মার্কেটিং ফর এসএমই প্রোডাক্টস’ শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করেছে।এছাড়াও ফাউন্ডেশনের বিজনেস সাপোর্ট সার্ভিসে আগত এসএমই উদ্যোক্তা ও দর্শনার্থীদের আইসিটি বিষয়ক বিভিন্ন অনুসন্ধানে তথ্য-সহায়তা দিয়ে থাকে।

4

 

 

 

বর্তমান বিশ্বের বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় ই-কমার্স আত্মীকরণের বিকল্প নেই। এসএমই উদ্যোক্তাদের ব্যবসা ও পণ্যের প্রচার ও প্রসারে ই-কমার্স, মোবাইল কমার্স, সোস্যাল নেটওয়ার্কিং (ফেসবুক, টুইটার), ই-মেইল মার্কেটিং এখন জনপ্রিয় মাধ্যম। ব্যবসায় ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ, মানবসম্পদ ব্যবস্থাপনা, উৎপাদন, প্রভৃতি ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার যেমন সময় ও শ্রম বাঁচায়, তেমনি স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করে ব্যবসার উৎকর্ষতা, প্রবৃদ্ধি ও কার্যকরী সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা পালন করে।