Register here to ask any question

Frequently asked questions (FAQ)

No Question
1

এসএমই উন্নয়ন নীতিকৌশল-২০০৫ এ উল্লেখিত ১১টি বুষ্টার খাতকে বিবেচনায় রেখে সারাদেশব্যাপী এসএমই ক্লাষ্টার চিহ্নিতকরণের কাজটি সম্পন্ন করা হয়েছে।

2

এসএমই উদ্যোক্তাদের পলিসি সহায়তা প্রদানের লক্ষ্যে সরকারের সংশ্লিষ্ট সংস্থা/বিভাগ/মন্ত্রণালয়ে এ্যাডভোকেসী কার্যক্রম নিয়মিতভাবে পরিচালনা করা, এসএমই খাতের উন্নয়নে সমস্যাবলী চিহ্নিতকরণের লক্ষ্যে গবেষণা কার্যক্রম পরিচালনা করা এবং চিহ্নিত সমস্যাবলীর সমাধানের লক্ষ্যে সুপারিশমলা প্রদান করা পলিসি এ্যাডভোকেসী এ্যান্ড রিসার্চ উইং এর অন্যতম প্রধান কাজ। এই উইং এর উদ্যোগে ইতোমধ্যেই ছয়টি এসএমই বুষ্টারখাতের উপর গবেষণা এবং সারাদেশব্যাপী এসএমই ক্লাষ্টার চিহ্নিতকরণের কাজটি সম্পন্ন করা হয়েছে।

3

সরকার কর্তৃক এসএমই নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে সহায়তা এবং সর্বোপরি এসএমই উদ্যোক্তা/ স্টেকহোল্ডারদের জন্য এসএমইবান্ধব কর কাঠামো নির্ধারন, ট্যারিফ যৌক্তিকীকরণ, মূল্য সংযোজন কর যৌক্তিকীকরণ, কর অবকাশ, এসএমই উন্নয়নে অবকাঠামো, আইনী এবং প্রশাসনিক প্রতিবন্ধকতা দূরীকরণ ইত্যাদি ক্ষেত্রে পলিসি এ্যাডভোকেসী এ্যান্ড রিসার্চ উইং কার্যক্রম পরিচালনা করে থাকে।

4

দেশে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে ট্যাক্স, ভ্যাট, কর অবকাশ, যৌক্তিক পর্যায়ে কর অব্যাহতি, আমদানি শুল্ক এবং রেগুলেটরী প্রতিবন্ধকতা দূর করার লক্ষে এসএমই বান্ধব বাজেট প্রস্তাবনা সরকারের সংশ্লিষ্ট সংস্থার কাছে নিয়মিতভাবে উপস্থাপন করে থাকে।

5

এসএমই উন্নয়ন নীতিকৌশল-২০০৫ এ উল্লেখিত ১১ টি বুষ্টার সেক্টরের মধ্যে নি¤েœ উল্লেখিত ৬টি এসএমই বুষ্টার সেক্টরের উপর গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়েছে ঃ

১. ইলেকট্রনিক্স এবং ইলেক্ট্রিক্যালস।
২. লাইট ইঞ্জিনিয়ারিং এবং মেটাল ওয়ার্কিং।
৩. এগ্রো-প্রসেসিং/এগ্রি বিজনেস/প্লানটেশন এগ্রিকালচার/স্পেশালিষ্ট ফার্মিং/টিস্যু কালচার।
৪. চামড়াজাত সামগ্রী।
৫. প্লাস্টিকস এবং অন্যান্য সিনথেটিক্স।
৬. ডিজাইন ও ফ্যাশনওয়্যার।

6

সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনার জন্য ট্যাক্স ও ভ্যাট সম্পর্কিত জ্ঞানের প্রয়োজনীয়তা ও এর গুরুত্ব উপলব্ধি করে সর্বোপরি সচেতনতা বৃদ্বির জন্য এসএমই ফাউন্ডেশন দেশের অতি-ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণের আয়োজন করে থাকে। উক্ত প্রশিক্ষণে ট্যাক্স-ভ্যাট সংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, আমদানী ও রপ্তানী পণ্যের শুল্ক খালাস পদ্ধতি, ভ্যাট রেজিষ্ট্রেশন ও টিন সার্টিফিকেট, ট্যাক্স-ভ্যাট সম্পর্কিত তথ্য-সেবা এবং ট্যাক্স-ভ্যাট হিসাব ও জমাদান পদ্ধতি সম্পর্কে এসএমই উদ্যোক্তাদের বিস্তারিত ধারণা প্রদান করা হয়।

7

নিবিড়ভাবে উন্নয়নের টার্গেট হিসেবে মোট ১১ টি খাতকে এসএমই বুস্টার খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে। বুস্টার খাতগুলো হলোঃ
১.ইলেকট্রনিক্স এবং ইলেক্ট্রিক্যালস।
২.সফটওয়্যার নির্মাণ।
৩.লাইট ইঞ্জিনিয়ারিং এবং মেটাল ওয়ার্কিং।
৪.এগ্রো-প্রসেসিং/এগ্রি বিজনেস/প্লানটেশন এগ্রিকালচার/স্পেশালিষ্ট ফার্মিং/টিস্যু কালচার।
৫.চামড়াজাত সামগ্রী।
৬.নিটওয়্যার এবং রেডিমে গার্মেন্টস।
৭.প্লাস্টিকস এবং অন্যান্য সিনথেটিক্স।
৮.স্বাস্থ্য সেবা এবং ডায়াগনস্টিকস।
৯.শিক্ষা সেবা।
১০.ঔষধাদি / প্রসাধনী / ব্যক্তিগত পরিচ্ছন্নতা।
১১.ডিজাইন ও ফ্যাশনওয়্যার।

8

সারাদেশব্যাপী সর্বমোট ১৭৭টি মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ক্লাষ্টার চিহ্নিত করা হয়েছে।