Register here to ask any question

Frequently asked questions (FAQ)

No Question
1

এসএমই ঋণ প্রাপ্তির ক্ষেত্রে ফাউণ্ডেশনের পক্ষ থেকে উদ্যোক্তাদের শিল্প মন্ত্রনালয় ও বাংলাদেশ ব্যাংকের এসএমই নীতিমালা সর্ম্পকে ধারনা প্রদান করা হয়, বিভিন্ন ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের এসএমই ঋণ প্রকল্প সর্ম্পকে ধারনা প্রদান, ঋণ পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র ইত্যাদি সর্ম্পকে  তথ্য সরবরাহ করে সহযোগীতা করা হয়। 

2

বাংলাদেশ ব্যাংকের “এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট” প্রকাশিত নীতিমালায় এসএমই ঋণ প্রদানের ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের জন্য কিছু সুনির্দিষ্ট সুবিধার কথা উল্লেখ করা হয়েছে।  এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলঃ

  •  নারী উদ্যোক্তাদের ঋণ আবেদন গ্রহণ থেকে নিষ্পত্তি পর্যন্ত প্রতিটি ধাপ দ্রুততার সাথে নিস্পত্তিকরণ
  •  সর্বোচ্চ ২৫.০০ (পঁচিশ) লক্ষ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ ব্যক্তিগত গ্যারান্টির বিপরীতে প্রদান
  •  নারী উদ্যোক্তাদের  জন্য সবের্াচ্চ ১০% সূদে ঋণ প্রদান
  •  ঋণ বিতরণে গ্রেস পিরিয়ড প্রদান এবং ঋণ কিস্তি সহজীকরণ ইত্যাদি।  (তথ্যসূত্র: ওয়েবসাইট, এসএমই স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক)

 

3
এসএমই খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি কল্পে ফাউন্ডেশনের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংক সহ বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের সহযোগীতায় বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হচ্ছে। এসব কর্মসূচীর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলোঃ ১. এসএমই ফাইন্যান্সিং ফেয়ার ২. এসএমই উদ্যোক্তা-ব্যাংকার সম্মেলন ৩. উদ্যোক্তা-ব্যাংকার ম্যাচমেকিং প্রোগ্রাম ৪. এসএমই উৎপাদিত পন্য বিপননের লক্ষ্যে প্রদর্শন ও মার্কেট লিংকেজ স'াপনের ব্যবস'া করা ৫. এসএমই খাতে ঋণ প্রবাহ বৃদ্ধিতে বাংকারদের উৎসাহিত করার লক্ষ্যে বিভিন্ন সেমিনার ও কর্মশালার আয়োজন ইত্যাদি
4

এপর্যন্ত চারটি ক্লাস্টার ও একটি ক্লায়েন্টেল/গ্রুপকে ঋণ প্রদান করা হয়েছে।  এগুলো হলঃ মাইডাস ফাইন্যান্সিং এর মাধ্যমে বগুড়ার হালকা প্রকৌশল ক্লাস্টার, এনসিসি ব্যাংকের মাধ্যমে সৈয়দপুরের ঝুট কাপড় থেকে রপ্তানীমুখী পোশাক তৈরীর ক্লাস্টার ও কালুহাটির (রাজশাহী) পাদুকা তৈরীর ক্লাস্টার, ইস্টার্ন ব্যাংকের মাধ্যমে ঢাকাস্হ চামড়াজাত দ্রব্য প্রস্তুতকারী ক্লাস্টার এবং মিউচুয়াল ব্যাংকের মাধ্যমে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের জন্য “গুনবতী” নামে বিশেষ ঋণ প্রকল্প।  বর্তমানে আরো কয়েকটি ক্লাস্টারে অথর্ায়নের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

 

5
উত্তরঃ এসএমই ফাউন্ডেশন হতে উদ্যোক্তাদের প্রয়োজনীয় তথ্য সেবা সরবরাহ করা করে সহায়তা করা হয়। এছাড়াও ব্যাংকে উপস্থাপনযোগ্য ঋণ প্রস্তাব তৈরীর জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে বিশেষ প্রশিক্ষন প্রদান করা হয় এবং “এসএমই বিজনেস প্লান টেমপ্লেট” সরবরাহ করা হয়।
6
এসএমই ফাউন্ডেশন হতে উদ্যোক্তাদের সরাসরি ঋণ প্রদান করা হয় না। এসএমই ফাউন্ডেশন হতে বিভিন্ন ব্যাংক এবং নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে প্রাক-অর্থায়ন (ক্রেডিট হোলসেলিং)-এর মাধ্যমে চিহ্নিত ক্লাস্টার, ক্লায়েন্টেল/গ্রুপকে ঋণ প্রদান করা হয়ে থাকে।
7
ক্রেডিট হোলসেলিং কর্মসূচীর আওতায় চিহ্নিত ক্লাস্টার, ক্লায়েন্টেল/গ্রুপকে ঋণ প্রদানের উদ্দেশ্যে ফাউন্ডেশন সংশ্লিষ্ট এলাকার নিকটবর্তী অথবা সংশ্লিষ্ট ক্ষেত্রে অভিজ্ঞ কোন ব্যাংক বা নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানকে প্রাক-অর্থায়ন করে থাকে। এক্ষেত্রে গ্রাহক নির্বাচন, ঋণের লিমিট নির্ধারন সংশ্লিষ্ট ব্যাংক বা নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান করে থাকে। এ কার্যক্রমে শ্রমবহুল, প্রযুক্তিনির্ভর, উৎপাদনমুখী খাতকে গুরুত্ব দেয়া হয়।
8
এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং কার্যক্রমের বিতরনকৃত ঋণের বিশেষ বৈশিষ্ট্য গুলো হলঃ 1.জামানত বিহীন
2.সূদ সর্বোচ্চ ৯% (সিঙ্গেল ডিজিট)
3.সার্ভিস চার্জ সর্বোচ্চ ০.৫০%
4.শ্রমঘন, উৎপাদনমুখী ব্যবসার সাথে জড়িত উদ্যোক্তাগন এই ঋণ পেতে পারেন।
9

ক্ষুদ্র ও মাঝারী এন্টারপ্রাইজ (এসএমই) খাতে অথর্ায়নকারী যোগ্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে বিতরনকৃত ঋণের বিপরীতে পূনঃঅথর্ায়ন করার জন্য বাংলাদেশ ব্যাংককে একটি বিশেষ স্কাীম চালু রয়েছে যা পূনঃঅথর্ায়ন স্কীম (Refinancing Scheme) নামে পরিচিতি।  এস্কীমের কয়েকটি বিশেষ বৈশিষ্ট্য নিন্মরূপঃ

 

  • কুটির শিল্প, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোগের ক্ষেত্রে পুনঃঅথর্ায়নের আবেদন বিবেচনা করা হয়
  • নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে সূদের হার ১০%
  • নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে ম্যানুফ্যাকচারিং, সেবা ও ব্যবসা খাতে প্রদত্ত ঋণের ১০০% এবং অন্যান্য উদ্যোক্তাদের শুধুমাত্র ম্যানুফ্যাকচারিং ও সেবা খাতে তহবিলের পযর্াপ্ততা সাপেক্ষে প্রদত্ত ঋণের ১০০% পুনঃঅথর্ায়ন করা হবে।
  • কুটির শিল্প/উদ্যোগের ক্ষেত্রে পুনঃঅথর্ায়ন সীমা ১০ হাজার টাকা থেকে ৫ লক্ষ টাকা, মাইক্রে শিল্প/উদ্যোগের ক্ষেত্রে ২০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকা এবং ক্ষুদ্র শিল্প/উদ্যোগের ক্ষেত্রে সবের্াচ্চ ৫০ লক্ষ টাকা। 
  • পুনঃঅথর্ায়ন সুবিধা মধ্য ও দীর্ঘ মেয়াদী ঋণের ক্ষেত্রে প্রযোজ্য হবে।  মধ্য মেয়াদী ঋণ সবের্াচ্চ ০৩ বছর ও দীর্ঘ মেয়াদী ঋণ সবের্াচ্চ ০৫ বছর মেয়াদী হবে।
  • অশংগ্রহনকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশ ব্যাংকের নীতিমালা ও অন্যান্য শতর্াবলী পরিপালন করতে হবে।  (তথ্যসূত্র: ওয়েবসাইট, এসএমই স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক)

 

10

বর্তমানে সকল ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে নারী এসএমই উদ্যোক্তাদের জন্য বিশেষ বিশেষ ঋণ প্রকল্প রয়েছে। 

 

11

এপর্যন্ত এসএমই ফাউন্ডেশন চারটি সহযোগী আর্থিক প্রতিষ্ঠানে প্রাক-অথয়নের মাধ্যমে চিহ্নিত ক্লাস্টার বা ক্লায়েন্টেল/গ্রুপকে ঋণ প্রদান করেছে। এগুলো হলঃ

  • মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড,
  • এনসিসি ব্যাংক লিমিটেড,
  • ইষ্টর্ান ব্যাংক লিমিটেড ও
  • মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড। 

 

12

বর্তমানে বাংলাদেশে সকল রাষ্ট্রায়াত্ত ব্যাংক, বিশেষায়িত ব্যাংক, বেসরকারী ব্যাংক ও নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান এসএমই ঋণ প্রদান করে।

13

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রণীত “জাতীয় শিল্পনীতি ২০১০” ও  বাংলাদেশ ব্যাংকের  “এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট” প্রকাশিত নীতিমালা অনুসারে ব্যাংকার কাস্টমার রিলেশনের ভিত্তিতে ব্যাংক ও নন আর্থিক প্রতিষ্ঠান থেকে বৈধ সকল ব্যবসায়/সেক্টরে এসএমই ঋণ প্রদান করা হয়।

14

ব্যাংক বা নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ পাওয়া একটি স্বাভাবিক প্রক্রিয়া।  উদ্যোক্তা-ব্যাংকার সর্ম্পেকের ভিত্তিতে ঋণ প্রদান করা হয়।  এ ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে কোন সুপারিশের প্রয়োজন হয় না।

15

উদ্যোক্তার ব্যবসায়ের ধরন ও ঋণ গ্রহনের উদ্দেশ্যের উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের কাগজপত্র বা দলিলাদি প্রয়োজন।  প্রয়োজনীয় সাধারন কিছু দলিলপত্র হলোঃ

  •  যথাযথভাবে পূরণকৃত ঋণ আবেদনপত্র
  •  হালনাগাদ নবায়নকৃত ট্রেড লাইসেন্স।
  •  ব্যবসা প্রতিষ্ঠানের নামে ব্যাংকে চলতি হিসাব।
  •  জাতীয় পরিচয় পত্র। 
  •  ঋণের আবেদনকারী এবং গ্যারান্টর উভয়ের পাসপোর্ট সাইজ ছবি
  •  করদাতা সনাক্তকরণ সার্টিফিকেট (ঞওঘ) (প্রযোজ্য ক্ষেত্রে)।
  •  ব্যাংক প্রতিবেদন ।
  •  দোকান/ঘর ভাড়ার চূক্তিনামা/পজেশনের দলিল।
  •  মজুদ মাল ও তার বর্তমান মূল্য তালিকা।
  •  বর্তমানে অন্য কোথাও ঋণ থাকলে তার বিবরণী।
  •  এছাড়া ভিন্ন ভিন্ন ব্যবসার ক্ষেত্রে আরো কাগজপত্র দরকার হতে পারে (পূনর্াঙ্গ তালিকার জন্য এসএমই ফাউন্ডেশনের বিজনেস সাপোর্ট সার্ভিসে যোগাযোগ করুন)।  

 

16

বৈধ ব্যবসায়ের উদ্দেশ্যে নূন্যতম ছয় মাসের ব্যবসায়িক অভিজ্ঞতা রয়েছে এমন যেকোন উদ্যোক্তা যেকোন ব্যাংক বা নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান থেকে এসএমই ঋণ পাওয়ার আবেদন করতে পারেন।