Register here to ask any question

Frequently asked questions (FAQ)

No Question
1

এ্যাগ্রো প্রসেসিং খাতে উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক সার্টিফিকেশনের ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন লিডঅডিটর বিষয়ক দক্ষতা উন্নয়ন কর্মসূচী এবং শিল্প প্রতিষ্ঠান সমূহে ফুড সেফটি ম্যানেজমেন্ট সিস্টেম আইএসও ২২০০০:২০০৫ বাস্তবায়নের জন্য মাধ্যমে এসএমইদেও সহায়তা প্রদান করে থাকে।

 

2
এসএমই গণকে আধুনিক প্রযুক্তি সম্পর্কে অবহিতকরণ, উন্নত প্রযুক্তি ও প্রক্রিয়া বিতরণ, আমদানিকৃত প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ তথা পণ্য সার্টিফিকেশনের মাধ্যমে উক্ত খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন বিভিন্ন ধরনের কর্মসূচি পরিচালনা ও সেবা প্রদান করে থাকে।
3

কোয়ালিটি সনদ প্রাপ্তির ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশনের বর্তমানে কোন কর্মসূচী নেই।

4
বছরের বিভিন্ন সময়ে জাতীয় দৈনিক পত্রিকা সমূহে বিজ্ঞাপন ও ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রশিক্ষণ সম্পর্কিত তথ্য প্রকাশের মাধ্যমে এসএমই ফাউন্ডেশন বিসিএসআইআর, বিটাক, বুয়েটের সহায়তায় এসএমই উদ্যোক্তাদের প্রযুক্তিগত প্রশিক্ষণ প্রদান করে থাকে।
5
ফাউন্ডেশন লাইট ইজ্ঞিনিয়ারিং খাতে এসএমইদের দক্ষতা উন্নয়নে মোল্ড/ডাই ডিজাইনারস ডেভেলপমেন্ট বিষয়ক ১০ সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি এবং এ্যাগ্রো প্রসেসিং খাতে প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নে লিডঅডিটরস কোর্স ফর আইএসও ২২০০০:২০০৫ বিষয়ক প্রশিক্ষণ পরিচালনা করে থাকে।
মোল্ড/ডাই ডিজাইনারস ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহনের নূন্যতম যোগ্যতাঃ
ডিপ্লোমা ইঞ্জিনিয়ার অথবা মেকানিকাল ড্রইং সম্পর্কে ধারণা/অভিজ্ঞতা, মোল্ড/ডাই টুল সম্পর্কে নূন্যতম এক বছরের অভিজ্ঞতা। মেশিন অপারেশনে সক্ষম, ইংরেজী ভাষায় অনুষ্ঠিত প্রশিক্ষণ ডকুমেন্ট, উপকরণ বুঝতে সক্ষম এবং কম্পিউটার অপারেশনে সক্ষম। অতিরিক্ত যোগ্যতা: ক্যাড সম্পর্কিত প্রাথমিক ধারনা, প্রকৌশল সম্পর্কিত প্রাতিষ্ঠানিক শিক্ষা।
প্রযুক্তিগত উন্নয়নে লিডঅডিটরস কোর্স ফর আইএসও ২২০০০:২০০৫ বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহনের নূণ্যতম যোগ্যতাঃ
বি.এস.সি. ইঞ্জিনিয়ার অথবা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার/বিজ্ঞান বিভাগে স্নাতক ডিগ্রীসহ প্রোডাকশন বিভাগে বাস্তব অভিজ্ঞতা, আইএসও ২২০০০:২০০৫, এফএসএমএস ও এইচএসিসিপি (HACCP) সম্পর্কে অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার প্রদান করা হয়।
6

উৎপাদিত পণ্যের কোয়ালিটি/মান উন্নয়ন সনদ সম্পর্কিত বিস্তারিত তথ্য বিএসটিআই এর ওয়েবসাইট: www.bsti.gov.bd -এর মাধ্যমে জানা যাবে।

7
এগ্রো প্রসেসিংঃ বাংলাদেশ এগ্রো প্রসেসরস এসোসিয়েশন (বাপা) এর ওয়েবসাইট: www.bapabd.org বিএসটিআই এর ওয়েবসাইট: www.bsti.gov.bd সহায়তায় খাদ্য প্রক্রিয়াজাত পণ্যের উৎপাদন ও প্রযুক্তি সম্পর্কে জানা যাবে। লেদার গুডসঃ লেদারগুডস এন্ড ফুটওয়েরম্যানুফ্যাকচারারস এন্ড এক্সপোর্টারসএসোসিয়েশন, বাংলাদেশ এর ওয়েবসাইট: www.lfmeab.org. বিসিএসআইআর এর ওয়েবসাইট www.bcsir.gov.bd সহায়তায় চামড়াজাত পণ্যের উৎপাদন ও প্রযুক্তি সম্পর্কে জানা যাবে। প্লাষ্টিক গুডস ও মেশিনারিজঃ বাংলাদেশ প্লাষ্টিক গুডস ম্যানুফ্যাকচার্রাস ও এক্সপোর্টাস এসোসিয়েশন এর ওয়েবসাইট: www.bpgmea.org.bd সহায়তায় প্লাষ্টিক জাতীয় পণ্যের উৎপাদন ও প্রযুক্তি সম্পর্কে জানা যাবে। লাইটইজ্ঞিনিয়ারিংঃ বাংলাদেশ ইজ্ঞিনিয়ারিং শিল্প মালিক সমিতি এর ওয়েবসাইট: www.beioa.org.bd; বিটাক(বাংলাদেশ টেকনিকালএ্যাসিস্টেন্স সেন্টার) এর ওয়েবসাইট: www.bitac.gov.bd ; সহায়তায় লাইটইজ্ঞিনিয়ারিং এর বিভিন্ন পণ্যের উৎপাদন ও অভিনব প্রযুক্তি সম্পর্কে জানা যাবে। বিসিক এর ওয়েবসাইট: www.bscic.gov.bd এর সহায়তায় এসএমইগণ শিল্প প্রতিষ্ঠান স্থাপনা থেকে শুরু কেও পণ্য উৎপাদন পর্যন্ত বিভিন্ন তথ্যাদি সংগ্রহ করতে পারবে।